বেশ্যা


DESTINY IS NEVERLAND AND NEVERLAND IS DESTINY.
PEN-PROLAY.
INK-ANANYA.
S.V.O





বেশ্যা

এই যে এখন সভ্য সন্ধ্যায় রাস্তার ধার ধরে ,
পসরা বসেছে অগনিত নারীর - ওরা বুঝি অচেনা ?
চিন্তায়  আজ উত্তেজনা  - দিনান্তে আপনাকেও দেখতে হয় !
রাস্তায় দাঁড়িয়ে থাকা দল বাঁধা বেশ্যার দিনগোনা ?

 কিন্ত কখনো তো যাওয়া হয়নি ওদের ঘরে !
  আপনি কিন্তু আসলে যেতেই পারেননি ,
"আমি যাইনি " এটা বলা নিতান্তই ছোটলোকি ভদ্রতার ছল ,
ভণিতার ধরন টাই এমন আপনাদের  সভ্যতার  , 
 মুখে হাজারো  বাক্য আছে , কিন্তু বুকে নেই বল ।

যদিও আপনি যাননি আর তাতেও কিছুই থেমে থাকেনি ,
এমনও দিন গেছে , আমি গেছি - কিন্তু ওদের খাবারও হয়নি ।
তবুও

খোঁয়াড়ের খাদ্য হীনার ঘরে - কমদামী বাজারের আলো ,
ছিমছাম বিছানায়  - অধরা স্বপ্নেরা থাকে ভালো ।
কোন এক স্তব্ধ রাতে ,  সে এক নিপুণা নারীর ঘরে ,
তার নরম বুকের মাঝে আমার ভোঁতা মাথাটা রেখে ,
অর্থের বদলে প্রশ্ন দিয়ে -ইচ্ছামতো মেরেছি তাকে ।

" এই নাগরিকতা ভরা শহরে আরো কাজ আছে ,..................
তাতেও তো ভাত আছে - আছে সামাজিকতার গণ্ডী ,
তবু সব ছেড়ে , সব ভেঙ্গে , তুমি কিনা হলে বেশ্যা ?

সে নারী ছিলো চাঁদের মতো - নিতান্তই নরম আর স্বপ্নালু ,
" না হয় হলাম আমি বেশ্যাই আজ , হয়তো বা আমারি শখে ,
কিন্তু বাবু তুমি কেনো বেশ্যা হোলে গো !
সেকি মজ্জাগত অসুখ নাকি সব হারানোর সুখে ?


তার ক্লান্তিহীন মুখে ছিলোনা তো দীনতার ছাপ ,
কিন্তু আমি যা শুনছি - সে কি আমার পুণ্য - নাকি সেই  মহাপাপ ?

তার বুকের থেকেও আরো পেলব , আরো নরম সুরে ,
"পূজার পবিত্র উপাচার যদি হতে পারে শোণিত শোভিত ?
আমার আমিত্ব যদি ভাস্বর হয় - নিয়তির আয়নায় ,
তাহলে তুমিই বা প্রশ্ন কেন আনো , 
যখন আশ্রিত বেশ্যারই বিছানায় ? "
ললিতের সুরে বলে চলে ," তুমিই তো আর একামাত্র নও ,
রাসায়নিক পর্যায় সারনীতে , তুমি শুধুই ক্রম ,
তোমার অস্তিত্বের বা আত্মার সম্মান - 
সে সকল তো  তোমারই ভ্রম ।

অসহায় নিজেকে দীন লাগে , হীন লাগে ।
আমি কি এতোটাই ...............
কোন এক বেশ্যার প্রেমাস্পরশ পরে মাথায় ,
" পন্য আমার নিজের শরীর - আর তোমার  বাজারি মেধা ,
তোমার আমার বেশ্যা হওয়া-কালের সুতোয় বাঁধা ।


THANKS.
S.V.0


এবার ---অস্ত্বিত্বে অনন্যা


























Post a Comment

1 Comments

Unknown said…
Great creativity.....good one..