ঘর


DESTINY IS NEVERLAND AND NEVERLAND IS DESTINY.
PEN-PROLAY.
INK-ANANYA
S.V.O 

.               
 অতীত - 

 " কতো দিন তো রাত  হয়ে গেল ,
    তবু  আরো আছে বহু  বাকী  ,
    অসীম অনন্ত প্রতীক্ষা আমার ,
     জানি সে তো  হবেনা  ফাঁকি।  
    একান্তে  বসে দূর থেকে দেখি তাকে ,
     অনেকটা  বুঝি আমারই মতো ,
     নিজের পথেই নিজের চলা , 
      মনের কথা মুখে সব  বলা । 

    কখনও ভাবি হতে পারে ভুল ,
    কখনও বা  ভাবি ঠিক, 
   আমিও তো এমনিই  ছিলাম  ,
    নিজেও চিনতাম না দিক। 

  কতো অজনার আপন সে জন ,
   তবুও  নিজের কাছেই পর ,
  আমিও তো  ঠিক  জানতাম না  ,
  কোথায় যে  আমার ঘর ! 

মনে মনে  ভাবি ডেকে নিই কাছে ,
বুকের মাঝে চেপে ধরে - দেখাই পাখীর ঝাঁক ,
আবার ভাবি , " দরকার কি "  
দূরত্ব যদি রাখতেই হয় - আরো অনেকটা  থাক। 

আমায় তো সে পায়নি মোটেই ,
চেনাতেই  পারিনি ফুল ,
চলার পথেই চলিনি আমিও ,
যা করেছি বেশ করেছি , 
আমি তো করিনি  ভুল। 

ব্যাস্ত তেমন ছিলাম না তো আমি  ,
স্বপ্নও ছিলোনা তো  বেশি,
সাধু সংগ তো করিনি  আর ,
যে জানবো গ্রহ রাশি। 

এতদিন তো স্বপ্নই দেখেছি ,
এখন নরম  বুকের কাছে  ,
এও বুঝি সেই শরীর আমার ,
যাকে চেয়ে ভালোবাসে। 

বিশেষ কিছুই ছিলনা তেমন ,
মুখেও তো  ছিলোনা কথা ,
তবুও তো আমার প্রাণে সেদিন ,
বাজেনি তো কোন  ব্যাথা। 

এভাবেই তো দিন কাটছিলো   ,
থেমেও থাকেনি  রাত ,
কোনকিছুতেই আটকে  থাকা ,
ছিলোনা  আমারও  ধাত।
  
কেন যে তবু লাগছে ভালো ,
দেখিনি তো নিজের  পানে , 
ইচ্ছা  তো ছিলো ভরিয়ে দিতে ,
আমার অনিয়মের সুরেলা  গানে। 

গভীর রাতের আকাশ কালো। 
একার  রাতে নিজেরই  মত , 
বুকে নিয়েছিলাম  তাকে  ,
 অজান্তে যেন ঘুম ছুটে যায় ,
 কোন  সে  অচেনা ডাকে।  

একবার নয় বার বার ডাকে ,
থামে স্বপ্নের সেই  গান ,
একলা পথে যেতে  দেখি ,
সে এক জীবন মরণ টান। 

ভালো করে নতুন চোখে ,
দেখি নিস্পাপ সেই  মুখ ,
নিশ্চিন্ত ঘুমের মাঝেই ,
ছিলো অনিশ্চিতের সুখ। 

বার বার  শুনি নিশির সে  ডাক ,
ভাবলাম  ভাগ্যটাকেই  দেখি ,
শেষে একাই বেরিয়ে আসি  ,
 একেবারে  অজানা অচেনা বাঁক। 

তারপর ,,,,,,,,,,,,,,,,,,,

আঁধার  রাতে আলোর সাথে ,
দ্বীপ খানি ওঠে জ্বলে ,
তাকে একাই রেখে  আমি ,
এখন  কোথায়  এলাম চলে ? 

ছোট্ট ঘরের  অন্ধকারে ,
সে থাকলো  একা পরে  ,
শরীরে সে এ অসীম জ্বালা ,
আমি তখন নতুন দ্বারে।

বারে বারে যে ডেকেছিলো আমায় ,
এসেছিলো তা নিজের  কানে ,
হাত দুটো যে বাঁধা ছিলো ,
দৃষ্টি তখন শূন্য  পানে। 

শেষবার তার ডাক শুনলাম ,
বুকের মাঝে ঝড় ,
এক নিমেষের ভুলে আমার ,
আমিত্ব  থেকেই পর ? 

অসীম জ্বালার শেষেও আবার ,
যাত্রা নতুন গানে  ,
বিদায় গানের মাঝেও তো তার  ,
ডাক শুনেছি নিজের  কানে। 

অন্ধভাবে আমায় খুজেও ,
পায়না তো সে  আমার দেখা ,
একলা পথে ঘুরছি আজও ,
অন্যের  থেকে বেশিই একা।

ছবি দেখে সে চেনে  আমায়  ,
 আর ডাকেওনা তো  মোরে ,
আমি কিন্তু আজও তেমনি ,
দাড়িয়ে থাকি  দ্বারে। 

প্রথম যেদিন সেজেগুজে ,
উঠলো  স্কুলের বাসে ,
ইচ্ছা হলো ছুঁয়ে দেখি তাকে  ,
থাকুক  স্নেহের  পাশে । 

আলতো করে যখন আমি ,
ধরতে গেলাম তাকে  ,
নিমেষেই আবার হারিয়ে গেলাম ,
অন্ধকারের বাঁকে। 

ঘুমের মাঝে আমায় ডাকে  ,
ডাকগুলো আসে কানে ,
ইচ্ছা করে ভরিয়ে দিতে ,
আমার নিজের  গানে। 

দুই হাতে তাকে  রাখতাম চেপে,
মুখ রাখতো বুকে ,
সেই মুখটাই ডুবে যায় দেখি ,
রঙিন নেশার পাঁকে। 

একা একা চলতে গিয়ে ,
কতোবার  যায়  হারিয়ে ,
ইচ্ছা করে হাত দুটো শুধু ,
দিই না একটু বাড়িয়ে।

যতবারই ভাবি -ভেঙ্গে যায় বুক ,
মাঝে জীবন মরণ সাগর ,
নিয়তির ডাকে ভেঙ্গে গেছে কবে  !
 সেই  সে ছোট্ট ঘর। 

তবুও হাজার কোটি ভুলের পরেও ,
সে  তো নয় তবু  একা ,
সকল পথের শেষেই  আমি ,
তাকেই তো দেবো দেখা " : 

বর্তমান 

 " বহুযুগ আগে ছেড়ে এসেছিলে  ,
   তারপরে আর হয়নি দেখা ,
   কোনদিন তবু খোজ পাইনি ,
  আমিও  কিন্তু ছিলাম   একা ।  

  দূর থেকেই  শুধু চিনেছি তোমায় ,
  অস্পস্টতা  ভরা  গড়ন ,
 হাজার ভিড়ের  মাঝেও ছিল ,
  নির্জনতা ভরা মন । 

তখনও তো আমি ছিলাম  শিশু ,
তুমি ছিলে  একুশের নারী ,
বড্ড যেন তাড়াতাড়ি হলো ,
তোমার আমার আড়ি।

তারপরে তুমি কোন সে সূদুর ,
একলা  আমি নেশার ঘোরে   ,
মদের  ফোটায় ঝরেছ কতো ,
একটু আমায় ছোয়ার ত্বরে ! 

তোমায় খুজেছি জনারণ্যে ,
হয়েছি পথের চাকা  ,
স্বপ্ন মাখা রাতের  শেষে ,
আমি আমার মাঝেই একা । 

বেশ্যার  মাঝেও খুজেছি কতো ,\
কখনও পেয়েছিও  বা  কাছে ,
অল্পেই তুমি আলেয়া হয়েছো  ,
যদি কাছে থেকে যাই পাছে । 

প্রেমিকা হয়ে এসেছো কাছে , 
রেখেছো কপালে মুখ ,
ভোরের আলোয় একাত্ম আমি ,
হারিয়ে ফেলেছি সুখ । 


 সব খোঁজা তবু শেষ তো হয়না ,
 এসে অসীমেরও  পারে ,
 যদিও তখন নিঃশেষ বুঝি ,
 শান্ত নদীর ধারে।

ক্লান্তি বিহীন , শ্রান্তি বিহীন ,
জীবনের যতো গান  ,
ওপারেতে আবেগ হাসে   ,
এপারে সবই ম্লান । 

জীবন মৃত্যুর দ্বিধা থাকে  কিছু ,
থাকতেই পারে  ভুল ,
সব ভুলের শেষেই তো থাকে ,
চির শান্তির ফুল। 

চিরকালের প্রেমে বাঁধা  ,
সে অদ্ভুত এক  মায়া  ,
তারই মাঝে নতুন জীবন ,
অমৃতের ই কায়া। 

অস্তমিত সুর্য্য সাথে ,
জীবন অস্তাচলে ,
কোন সে এক মায়ার  মাঝে ,
বাঁধা থাকি  প্রতি পলে। 

অশান্ত এক  দুর্দান্ত জীবন , 
যুগ যুগান্ত পরে ,
তোমার সাথেই দেখা শেষে  ,
সেই সে ছোট্ট ঘরে । 
                               
PEN- PROLAY. 
INK- ANANYA.
PIC- BAPI  KUNDU.

এবার পরুন- গতিপথ





Post a Comment

0 Comments